বন্ধ করুন

সংস্কৃতি এবং ঐতিহ্য

মেলা ও উৎসব

মকর পরব (টুসু পরব)

এই উৎসবটি মূলত কৃষি ও ফসল কাটার পূজার প্রতীক। এটি শীত মৌসুমে (জানুয়ারি) অনুষ্ঠিত হয়। গ্রামবাসীরা ঈশ্বরের কাছে সমৃদ্ধির জন্য প্রার্থনা করে।

সাহারুল
সাহরুল বসন্ত ঋতুতে পালিত হয়। এটি প্রকৃতি পূজার উৎসব। এই উৎসবের মধ্য দিয়ে প্রকৃতিকে বরণ করা হয়।

করম পরব

বাংলা মাসের “ভাদ্র” এর “শুক্লা একাদশী” তে উৎসব পালিত হয়। এই উৎসব কৃষির সমৃদ্ধি নিয়ে। “জবা গীত” বা “করম গীত” এই উৎসবের প্রধান অংশ।

ইন্দ্র পূজা

এই উৎসবটি ভগবান ইন্দ্রের উপাসনার প্রতীক যাতে ভাল বৃষ্টিপাতের আশা থাকে যার ফলে ফসল ফলবে। এটি মূলত একটি উৎসব যা ঝাড়গ্রামের রাজপরিবার পৃষ্ঠপোষকতা করে। পারভা নৃত্য এই উৎসবের অন্যতম আকর্ষণীয় অংশ।

বাঁদনা (সহরাই)

বাঁদনা হল কৃষিকাজে ব্যবহৃত প্রাণীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার একটি উৎসব। শুধু পশুপাখি নয়, কৃষি যন্ত্রপাতিও পুজো পায়। “আহিরা গীত” এই উৎসবের একটি অবিচ্ছেদ্য অংশ। এই উৎসবটি বাংলা ক্যালেন্ডারের “কার্তিক অমাবস্যা” তে পালিত হয়।

বাহা বঙ্গা

বাহা উৎসব সাঁওতাল সম্প্রদায়ের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব। এটি “দোল পূর্ণিমা পরের দিন থেকে শুরু হয়। পূজা হয় “জাহের থান” এ। এই উৎসবের সাথে যুক্ত নৃত্যকে বলা হয় “বাহা নাচ”।.

মহঃ মড়ে
এই উৎসবটি বাংলা মাসে “বৈশাখ” (এপ্রিল) শুরু হয় এবং “আষাঢ়” (জুন) এর সপ্তম দিন পর্যন্ত চলে। পূজা হয় “জাহের থান”-এ। এর সাথে যুক্ত নৃত্যের ধরন হল “পরব নৃত্য”

 

সংস্কৃতি ঐতিহ্য ও শিল্পের রূপ

সঙ্গীত নৃত্য – জেলায় প্রচলিত ধারা

পরভা

শব্দটি প্রভা বা দীপ্তিকে বোঝায়। এটি বাংলা ভাষায় পরিবেশিত একটি লোকনাট্য। অভিনয়কারীরা দেবী দুর্গা, দেবী কালী, ভালুক (ভাল্লুক) কাক (কাক), জামদালি, বুড়ো এবং বুড়ি (বৃদ্ধ পুরুষ এবং মহিলা) এর মতো চরিত্রগুলি বোঝাতে বিভিন্ন ধরণের মুখোশ ব্যবহার করে। প্রায় 20 জন পারফর্মার এই শিল্পের জন্য প্রয়োজন। তাদের মধ্যে 10 জন নাচে, 2 জন গান গায় এবং বাকিরা বাদ্যযন্ত্র বাজায়। নাটকের থিম পৌরাণিক এবং সমাজমুখী বিষয়কে কেন্দ্র করে। নৃত্যের এই ধরনটি ছৌ-এর একটি ধরন এবং এটি খুবই অনন্য যা ‘চিল্কিগড় ছৌ-পর্ব’ নামে পরিচিত। এই রূপটি প্রধানত লালগড়ের রাজা এবং বিশেষ করে ঝাড়গ্রাম রাজপরিবারের রাজা মান গোবিন্দ ধবল দেব দ্বারা উৎসাহ এবং পৃষ্ঠপোষকতা করে। মৃতপ্রায় এই শিল্পকলাটিকে বাঁচিয়ে রাখতে তিনি অসাধারণ উদ্যোগ নিয়েছিলেন।.

Mundari Panta

মুন্ডারি নৃত্য

মুন্ডারি

মুন্ডারি হল মুন্ডা উপজাতিদের একটি আচারিক নৃত্য। তারা এই নাচের মাধ্যমে তাদের দেবতা করম ঠাকুরের কাছে ভাল ফসলের জন্য প্রার্থনা করে। তিন ধরনের মুন্ডারি নৃত্য রয়েছে, সেগুলো হল করম ঠাকুর, যদুর নাচ এবং দং। মাদল, ধামসা, কারকি ঝুমকা নাচের সাথে বাদ্যযন্ত্র ইত্যাদি এই নাচের উপকরন।

Sarpa

সড়পা নৃত্য

আদিবাসী সাড়পা নৃত্য

আদিবাসী সড়পা নৃত্য প্রধানত ১৫ থেকে ২০ জনের মধ্যে মহিলাদের দল দ্বারা সম্পাদিত হয়। তারা সাড়পা নামে পরিচিত একটি কাঠের তৈরি লোক পার্কাশন যন্ত্র এবং গিন্হে নামে পরিচিত পিতলের তৈরি একটি ছোট বাটি ব্যবহার করে। তারা এই দুটি যন্ত্রের সাহায্যে শব্দ তৈরি করে এবং এর তালে নৃত্য করে। এই নৃত্যটি দুর্গাপূজা এবং কালী পূজার মধ্যে অনুষ্ঠিত হয়।

tusu

টুসু

টুসু ও কীর্তন

টুসু এবং কীর্তন হল লোকগান । উভয়েরই ধর্মীয় ভাব রয়েছে। সাধারণত কুর্মি উপজাতির অল্পবয়সী মেয়েরা দেবী টুসুর পূজা করার জন্য টুসু গান গায়। সাধারণত তারা কোনো বাদ্যযন্ত্র ব্যবহার না করেই গান করে।

কীর্তন মূলত ভগবান কৃষ্ণের প্রেমের গান এবং খোল, করতাল, হারমোনিয়াম, ঘুঙ্গুরের মতো বাদ্যযন্ত্র ব্যবহার করে গাওয়া হয়।

দাঁসায় বা ভুয়াং নৃত্য

দাঁসায় নৃত্যটি ভূয়াং ( লাউ দিয়ে তৈরি একটি বাদ্যযন্ত্র) বাদ্যযন্ত্র নিয়ে পরিবেশন করা হয় । নর্তকদের দল একসাথে গান গায় এবং ভুয়াং বাজিয়ে নাচ করে । তাই নৃত্যটি ভূয়াং নামে পরিচিত। ।

পাতা নাচ

পাতা নাচ কুর্মি ও সাঁওতালদের লোকনৃত্য। পাতা নাচ-এ পুরুষ লোকেরা যন্ত্র বাজায় এবং গান গায় এবং মহিলারা অথবা পুরুষেরা সেই তালে নাচ করে। নৃত্যের দুটি রূপ আছে বারাবার গান এবং বন্দনা।

Chou Dance

ছৌ নৃত্যের দল

ছৌ

এটি মূলত পৌরাণিক ভুমিকার উপর ভিত্তি করে একটি নৃত্যনাট্য, তবে আজকাল কিছু সামাজিক সমস্যা নৃত্যনাট্যের প্লট হিসাবে জনপ্রিয়তা অর্জন করছে। এটি একটি মুখোশযুক্ত নৃত্য যেখানে নৃত্যশিল্পীরা মুখোশের সাথে বিচিত্র পুঁতি দিয়ে জড়ানো রেশমী পোশাক পরেন ৷ ব্যবহৃত বাদ্যযন্ত্রগুলি হল নাগরা, ধামসা, টিকর, হারমোনিয়াম, রামঝল ৷

দং এবং দঙ্গেড়

এই নৃত্যটি প্রধানত মুন্ডা উপজাতির দ্বারা তাদের সমস্ত বিশেষ উৎসব এবং অনুষ্ঠানে পরিবেশিত হয়। নৃত্যশিল্পীরা রঙিন ঐতিহ্যবাহী পোশাক পরে বাঁশি, পাইপ, ড্রাম এবং করতালের মতো বাদ্যযন্ত্রের তালে নৃত্য, গীত পরিবেশন করেন ।

দঙ্গেড় হল সাঁওতালদের শিকার নাচ। এটি ১৫ থেকে ২০ জন পুরুষ বা তার বেশি সমন্বিত দলে পরিবেশিত হয়। শিকারে যাওয়ার আগে এই নৃত্য করা হয়। উচ্চ উদ্যমী নৃত্য আন্দোলন সম্প্রদায়ের পুরুষ লোকদের বীরত্ব, সাহসের প্রতীক।

বাহা

বাহা হল উপজাতীয় নৃত্য। বাহা বিভিন্ন উপজাতীয় অনুষ্ঠানে পরিবেশিত হয়। এটি বাংলা মাস ফাল্গুন থেকে চালু হয়ে বৈশাখ পর্যন্ত চলে। পুরুষ এবং মহিলা উভয় নৃত্যশিল্পীরা ঐতিহ্যবাহী পোশাক পরেন। মহিলারা পাঞ্চি শাড়ি পরে এবং পুরুষরা পাঞ্চি ধুতি পরে এবং তাদের মাথার চারপাশে গামছা বেঁধে রাখে।

করম

বাংলা ভাদ্র মাসে করম পূজার শারদীয় উৎসবে করম নৃত্য পরিবেশিত হয়। উপজাতি গোষ্ঠী করম দেবতার উপাসনার একটি অংশ হিসাবে এই নৃত্যটি উপস্থাপন করে যাতে তিনি তাদের উপর তাঁর আশীর্বাদ বর্ষণ করেন। উপজাতিরা বিশ্বাস করে যে করম দেবতা তাদের জীবনে সমৃদ্ধি নিয়ে আসে তাই তারা করম দেবতাকে করম নৃত্যের মাধ্যমে অনুপ্রাণিত করার চেষ্টা করে।

ঝুমুর

ঝুমুর হল লোকগান। সাধারণত কুড়মালি সম্প্রদায়ের দ্বারা চর্চা করা হয়। আজকাল নতুন প্রজন্মের পুরুষ ও মহিলারা আধুনিক ঝুমুর গান নিয়ে এগিয়ে আসছে । এখন কুর্মালি সম্প্রদায়ের প্রতিভাবান, শিক্ষিত এবং তরুণ প্রজন্ম সারা বিশ্বে এর গ্রহণযোগ্যতা বাড়াতে এই শিল্পের বিকাশের জন্য অবিরাম গবেষণা করছে।